অ্যাজমা রোগীরা কীভাবে ব্যায়াম করবেন

শেয়ার করুন

সুচিপত্র

আপনি কি অ্যাজমা বা শ্বাসকষ্টের রোগী? শ্বাসকষ্টের জন্য ব্যায়াম করতে চাচ্ছেন না? ভাবছেন,ব্যায়াম করলে শ্বাসকষ্ট বেড়ে যাবে? আর এদিক দিয়ে তরতর করে বেড়ে যাচ্ছে ওজন?

বিশেষজ্ঞরা বলছেন, আপনার ভাবনার কারণ নেই। কেননা ব্যায়াম করার সময় কিছু বিষয় মেনে চললেই আর শ্বাসকষ্ট হবে না। এ ছাড়া কিছু ব্যায়াম অ্যাজমার সমস্যাও দূর করতে সাহায্য করবে। তবে নিয়ম মেনে করতে হবে সেই ব্যায়াম। টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে অ্যাজমা রোগীদের ব্যায়াম করার নিয়মের কথা।

১. নিয়মিত হাঁটলে হৃদযন্ত্র ভালো থাকে। তবে খুব বেশি সময় ধরে হাঁটবেন না এবং শুরুতেই খুব দ্রুত হাঁটবেন না। ধীরে ধীরে সময় এবং গতি বাড়ান। ১৫ থেকে ২০ মিনিট হাঁটুন। যেহেতু নিয়মিত ৩০ মিনিট হাঁটা স্বাস্থ্যকে ভালো রাখে, তাই সময়টিকে ১৫ মিনিট করে দুই ভাগে ভাগ করে নিন। শুধু হাঁটাই নয়, এভাবে জগিংও করতে পারেন আপনি।

২. সাঁতারকাটা ফুসফুসের কার্যক্রমকে ভালো রাখে। এটি শ্বাসপ্রশ্বাস সচল রাখতেও কাজ করে। সম্ভব হলে দিনে অন্তত ১০ মিনিট সাঁতার কাটুন।

৩. হাঁটা বা সাঁতার কাটা- দুটোর কোনোটিই পছন্দ না হলে সাইকেল চালাতে পারেন। এমন জায়গায় সাইকেল চালান যেখানে গাড়ি বেশি চলাচল করে না। প্রতিদিন ২০ মিনিট সাইকেল চালানোর সময় নির্ধারণ করুন।

৪. কিছু যোগব্যায়াম রয়েছে যেগুলোর অ্যাজমা নিয়ন্ত্রণে কাজ করে। যেমন : প্রজাপতি আসন, সবাসন, সুখাসন ইত্যাদি। এই ধরনের যোগব্যায়াম শ্বাসের সমস্যাকে কমাবে এবং শরীর ভালো রাখতেও সাহায্য করবে। তাই নিয়ম করে এই যোগব্যায়ামগুলোও করতে পারেন।